সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরছে প্রবাসী বাংলাদেশিরা, একই ফ্লাইটে ফিরল ২৩ কর্মীর লা; ‘ শ !

প্রতিনিয়ত আমাদের চারপাশে কত রকমের ঘটনা ঘটে চলেছে। বর্তমানে অনেক প্রবাসীদেরও হর হামেশাতেই পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। আর ক’রোনার কারনে সেই বিড়ম্বনা বেড়ে গেছে কয়েক গুণ।

ক’রোনা ভা’ইরাসের কারণে মধ্যপ্রাচ্য থেকে চাকরি হা’রিয়ে দেশে ফিরে আসছে প্রবাসী কর্মীরা। এদের মাঝে অনেকে পরিবারের মুখে হাসি ফোটাতে চড়া সু’দে ঋণ নিয়ে এবং ভিটেমাটি বিক্রি করে বিদেশে গিয়েও অভিবাসনের টাকা তুলে আনতে পারেননি অনেকে।

প্রবাস ফেরৎ এসব কর্মীর অভিভাবকদের কেউ-কেউ ঋ’ণের টাকা পরিশোধ করতে না পেরে বাড়ি-ঘর ছেড়ে পা’লিয়ে বেড়াচ্ছেন। এদের মাঝে অনেকে পরিবারের মুখে হাসি ফোটাতে চড়া সুদে ঋণ নিয়ে এবং ভিটেমাটি বিক্রি করে বিদেশে গিয়েও অভিবাসনের টাকা তুলে আনতে পারেননি অনেকে।

এসকল তথ্য জানিয়েছেন গতকাল দুবাই থেকে ফিরে আসা একাধিক কর্মী। এছাড়া আরো ৯৬ জন কর্মী গত শুক্রবার দিবাগত গভীর রাতে মালয়েশিয়া থেকে (এম এইচ-১৯৬) ফ্লাইট যোগে কাজ না থাকায় দেশে ফিরেছেন।

এদিকে দেশটি থেকে বিভিন্ন কারণে মৃ’ত ২৩ জন প্রবাসী কর্মীর লা’শ ওই একই ফ্লাইটে হযরত শাহজালাল (রহ.) বিমান বন্দরে পৌঁছেছে। যথাযথ উদ্যোগের অভাবে সাত থেকে আট মাস বিলম্বিত হয়েছে এসব লা’শ দেশে পাঠাতে।

বিমানবন্দরের এসব লা’শের কফিন দেখে অপেক্ষমান স্বজনদের মাঝে কা’ন্নার রোল পড়ে যায়। এছাড়াও এখনো বিপুল সংখ্যক প্র’বাসী কর্মীর লা’শ পড়ে রয়েছে মালয়েশিয়ার বিভিন্ন হা’সপাতালের ম’র্গে।

অপরদিকে অভিযোগ উঠেছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের যথাযথ সহযোগিতার অভাবে প্রবাসী নেতাকর্মীদের লা’শ দেশে পাঠাতে অহেতুক বিলম্ব হচ্ছে বলে। এছাড়াও জর্ডান থেকে আজ সকালে মহিলা গৃহকর্মী নওগাঁ জেলার রোকেয়ার লা’শ দেশে পৌঁছেছে।

এসব লা’শ দাফনের জন্য বিমানবন্দর কল্যাণ ব্যাংক ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল থেকে জনপ্রতি ৩৫ হাজার টাকা নগদ সহায়তা প্রদান করেছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন কল্যাণ ডেস্কের এডি ফখরুল আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *