আবারও প্রধানমন্ত্রী হতে মাহাথির মোহাম্মদকে মনোনয়ন !

মালয়েশিয়া বর্তমান বিশ্বের একটি অন্যতম উন্নত দেশ। সেই আধুনিক মালয়েশিয়ার রুপকার ড. মাহাথির মোহাম্মদকে ৩য় বারের মত প্রধানমন্ত্রী দেখতে মনোনয়ন দিয়েছে তার নবগঠিত রাজনৈতিক দল পার্টি পেজুয়াং তানাহ এয়ার।

মাহাথির মাহাথিরের রাজনৈতিক সচিব আবু বকর ইয়াহিয়া জানিয়েছেন, মালয়েশিয়াকে বাঁচানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া খুব জ’রুরি ছিল।১৭ অক্টোবর শনিবার সন্ধ্যায় কুয়ালালামপুর প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় পেরডানা লিডারশীপ ফাউন্ডেশন এক বক্তব্যে এসব কথা বলেন এশিয়ার সবচেয়ে দীর্ঘায়ু ৯৫ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ। খবর: দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন এবং সদ্য নির্বাচনে সিংহভাগ আসন পাওয়ার দাবিকারী আনোয়ার ইব্রাহিম এর মধ্যে ক্ষমতার প্রশ্নে যখন তুমুল লড়াই চলছে তখন এই ঘোষণা দিলেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

দেশটিতে রাজনৈতিক স্না’য়ু যু;;দ্ধে অনিশ্চিয়তা এখন তু’ঙ্গে। আনোয়ার ইব্রাহিম ১২২টি আসনের সমর্থন পেয়েছেন এই দাবি করে গত সপ্তাহে দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা এর সাথে ঢাক-ঢোল পি’টি’য়ে দেখা করেছেন।

মহিউদ্দিন ইয়াসিনকে হটিয়ে আনোয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী হতে পারবেন কি না তা নিয়ে এখনও বি’ত’র্ক চলছে। তবে এই ঘোষণা দেওয়ার একমাত্র এখতিয়ার রাজা রয়েছে।

ড. মাহাথির মোহাম্মদ গত ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী থাকাকালীন পদত্যাগ করেছিলেন যখন মুহিউদ্দিন তৎকালীন ক্ষ’মতাসীন পাকাতান হরপান জো’ট থেকে প’দত্যাগ করেছিলেন। তখন মুহিউদ্দিন ইয়াছিন স্বরাষ্ট্র মন্ত্রী থেকে সরাসরি প্রধানমন্ত্রী বনে যান।

আর এদিকে মাহাথির মোহাম্মদকে তার দল ই’উনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) থেকে ব’হিষ্কার করা হয়। তারপর প্রধানমন্ত্রীত্ব হা’রান মাহাথির মোহাম্মদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *